জন্মের পর মৃত ঘোষণা, কবর দেওয়ার আগে কেঁদে উঠল শিশু

পপুলার বিডিনিউজ ডেস্ক চাঁদপুর
আপডেটঃ জুন ৩, ২০২৪ | ৬:৫০
পপুলার বিডিনিউজ ডেস্ক চাঁদপুর
আপডেটঃ জুন ৩, ২০২৪ | ৬:৫০
Link Copied!

চট্টগ্রামে মীরসরাইয়ের মিঠাছরা জেনারেল হাসপাতালে জন্ম নেয় এক নবজাতক। জন্মের পর নবজাতকটিকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। এরপর তাকে কবর দেওয়ার ব্যবস্থা করা হয়। কবর দিতে গেলে হঠাৎ কেঁদে ওঠে নবজাতকটি। পরে তাকে দ্রুত চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নেওয়া হয়। বর্তমানে সেখানেই নবজাতকটি চিকিৎসাধীন রয়েছে।

শনিবার (০১ মে) রাতে উপজেলার ১০ নম্বর মিঠানালা ইউনিয়নের পূর্ব মিঠানালা গ্রামের উমর আলী সারেং বাড়ির কবরস্থানে এ ঘটনা ঘটে। তবে, সোমবার (৩ মে) বিষয়টি জানাজানি হয়।

জানা গেছে, পূর্ব মিঠানালা গ্রামের ইউনুস আলীর স্ত্রী জেসমিন আক্তারের প্রসব ব্যথা ও রক্তক্ষরণ শুরু হলে শনিবার সকালে মিঠাছরা জেনারেল হাসপাতালে নেওয়া হয়। সেখানকার দায়িত্বরত গাইনি চিকিৎসক ডা. শারমিন আয়েশা পরীক্ষা করে রোগীকে স্যালাইন দেওয়ার নির্দেশ দেন। এরপর বিকেলে আলট্রাসনোগ্রাফি করে জানান, গর্ভের শিশু মারা গেছে।

বিজ্ঞাপন

পরবর্তী সময়ে সেদিন রাত পৌনে ৯টার দিকে হাসপাতালে প্রসবের পর নবজাতকটিকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। এরপর একটি কার্টনে করে নবজাতকটির মরদেহ বাড়িতে নিয়ে যাওয়া হয়।

নবজাতকটির বাবা ইউনুস আলী অভিযোগ করে বলেন, রাত ৯টার দিকে কার্টনে করে দাফনের জন্য মরদেহ বাড়িতে নিয়ে যাই। এর মধ্যে কবর খোঁড়াও হয়ে গেছে। পরে কবর দেওয়ার জন্য কার্টন খুলে দেখি বাচ্চা কান্না করছে। এ অবস্থায় দ্রুত মিঠাছরা জেনারেল হাসপাতালে নিয়ে গেলে সেখান থেকে চট্টগ্রাম শহরে নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। রাত দেড়টার দিকে নবজাতককে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এ অবস্থার জন্য ডা. শারমিন আয়েশা ও হাসপাতাল কর্তৃপক্ষ দায়ী।

গর্ভধারণের পাঁচ মাস ১৯ দিন পর নবজাতকটি ভূমিষ্ঠ হয় বলেও জানান ইউনুস আলী।

বিজ্ঞাপন

এ বিষয়ে জানতে মিঠাছরা জেনারেল হাসপাতালের ডা. শারমিন আয়েশার মোবাইলে যোগাযোগের চেষ্টা করেও বক্তব্য পাওয়া যায়নি।

তবে, মিঠাছরা জেনারেল হাসপাতালের পরিচালক মাসুদ রানা দাবি করে বলেন, প্রসবের পর নবজাতকটির এক মিনিট নড়াচড়া ছিল। ১৫ মিনিট চিকিৎসকের অবজারবেশনে রাখা হয়। এরপর রোগীর স্বজনরা সেখানে আসে। নবজাতকটিকে মৃত ঘোষণা করলে আমরা ডেথ সার্টিফিকেট দিতাম। আমাদের অজান্তে তারা নবজাতকটিকে বাড়ি নিয়ে যায়।

এ বিষয়ে মীরসরাই উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মিনহাজ উদ্দিন বলেন, সাধারণত ৫-৬ মাসের নবজাতক ভূমিষ্ঠ হলে বাঁচার কথা নয়। ভুক্তভোগী পরিবার অভিযোগ দিলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
কোটা আন্দোলন: সারাদেশে নিহত ১০, আহত পাঁচশতাধিক কোটা আন্দোলনে হতাহতের ঘটনা তদন্তে বিচারবিভাগীয় কমিটি গঠন সারাদেশে রেল যোগাযোগ বন্ধ আপিল বিভাগের শুনানি এগিয়ে আনার ব্যবস্থা হচ্ছে: আইনমন্ত্রী ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা স্থগিত বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ করবে শিক্ষার্থীরা অহেতুক কতগুলো মূল্যবান জীবন ঝরে গেল : প্রধানমন্ত্রী শাহরাস্তিতে কৃষকের জমি কেটে এক পরিবারের জন্য রাস্তা করলেন চেয়ারম্যান হাজীগঞ্জে শিক্ষার্থীদের সাথে ছাত্রলীগের ধাওয়া পাল্টা ধাওয়া শাহরাস্তিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ ও সড়ক অবরোধ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মতলবে রাতে রাস্তা কেটে দেয়ার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঢাবি, ৬টার মধ্যে হল ছাড়ার নির্দেশ ফরিদগঞ্জে পুষ্টি বাগান তৈরির উপকরণ বিতরণ দেশের সব স্কুল- কলেজ অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা আশুরার রোজার গুরুত্ব ও ফজিলত ফরিদগঞ্জে সম্পত্তি নিয়ে বহিরাগতদের দিয়ে সন্ত্রাসী হামলা: আহত ১২ চাঁদপুরে আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলা, দুইপক্ষের ইটপাটকেল নিক্ষেপ: আহত ১০ বাবা-মার সম্মানের কথা বলে নিজেকে ছাত্রলীগ থেকে বহিষ্কার ঘোষণা কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলা, ১২৪ ছাত্রলীগ নেতার পদত্যাগ