জমে উঠছে মতলব উত্তরের কোরবানির পশুর হাট

পপুলার বিডিনিউজ ডেস্ক চাঁদপুর
আপডেটঃ জুন ১১, ২০২৪ | ৭:২৩
পপুলার বিডিনিউজ ডেস্ক চাঁদপুর
আপডেটঃ জুন ১১, ২০২৪ | ৭:২৩
Link Copied!

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে জমে উঠতে শুরু করেছে মতলব উত্তর উপজেলার কোরবানির পশুর হাটগুলো। এবার এই উপজেলায় দুটি স্থায়ী হাটের পাশাপাশি বসেছে ১৬টি অস্থায়ী পশুর হাট। তবে এ বছর গোখাদ্যের মূল্য বাড়ায় পশু লালনপালনে খরচ বেশি হয়েছে। এমন পরিস্থিতিতে পশুর উপযুক্ত মূল্য পাবেন কি না তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন খামারিরা।

মঙ্গলবার (১১জুন) ছিল এই উপজেলার পুরনো পশুর হাট কালির বাজারের পশুর হাটের দিন। এদিন সরেজমিনে বাজার ঘুরে দেখা যায়, পছন্দের গরু কিনতে হাটে ভিড় করছেন ক্রেতারা। হাটে পর্যাপ্ত দেশি গরু উঠেছে। ক্রেতা-বিক্রেতারা জানান, দাম খুব কম না হলেও সাধ্যানুযায়ীই চলছে বেচাকেনা। অবশ্য উভয়পক্ষেরই অভিমত, ঈদের দুই-তিনদিন আগে শুরু হবে মূল বেচাকেনা।

এবার কোরবানির পশুর সরবরাহ বেশি থাকায় দাম সহনীয় থাকবে বলে ধারণা করা হচ্ছে। স্থানীয়ভাবে লালন করা গরুর পাশাপাশি ব্যাপারীরা অন্যান্য জেলা থেকেও গরু এনে তুলছেন হাটে। হাটের নিরাপত্তার দায়িত্বে রয়েছে স্থানীয় পুলিশ।

বিজ্ঞাপন

উপজেলার গালিমখাঁ গ্রাম থেকে আসা গরুর খামারি মো. মিজানুর রহমান জানান, তিনি দুটি ষাঁড় বিক্রি করতে বাজারে এসেছেন। গোখাদ্যের দাম বেশি, এ কারণে গরুর পেছনে খরচও হয়েছে বেশি।

তিনি আরো বলেন, আমি আজ যে গরুটি বাজারে এনেছি তার দাম উঠেছে ২ লাখ ৫০ হাজার টাকা। আর ২০ হাজার টাকা বেশি উঠলেই বিক্রি করব।

চরচাষী এলাকা থেকে গরু বিক্রি করতে আসা মোবারক হোসেন বলেন, আমার খামারে ১৫টি গরু রয়েছে। সব গরুই হাটে এনেছি। তিনটি গরু বিক্রি করেছি। আশা করছি বাকি গরুগুলোও বিক্রি করতে পারবো।

বিজ্ঞাপন

দাউদকান্দি উপজেলায় মোল্ল্যা কান্দি ব্যাবসায়ী মো. আব্দুল হক মিয়া বলেন, আমি আজকে বাজারে গরু এনেছি ৮টি। ক্রেতারা যে দাম বলছেন তাতে আমার খরচও উঠবে না, লাভ তো দূরের কথা। হাতে সময় আছে, আরো দেখে তারপর ছাড়বো।

ছেংগারচর  পৌরসভার খামারি মো: নজরুল সরকার বলেন কুরবানীকে সামনে রেখে সম্পূর্ণ দেশি পদ্ধতিতে ১০টি ষাড় গরু মোটাতাজা করেছি। দেখেশুনে বুঝে বিক্রি করব।

খাগুরিয়া গ্রামের মিজানুর রহমান জানান, ১ লাখ ৪০ হাজার টাকায় একটি গরু কিনেছি। দাম একটু বেশি হলেও আমার পছন্দসই হয়েছে।

হাফানিয়া গ্রামের সুমন মোল্লা বলেন, ১ লাখ ৬০ হাজার টাকা দিয়ে গরু কিনেছি। গরু অনুসারে দাম ঠিকই আছে বলে মনে হয়।

এদিকে বাজারে খাসি বা ছাগলও উঠেছে প্রচুর। সামর্থ্য অনুসারে অনেকে খাসি কিনছেনও।

খাসি বিক্রেতা আ. কাদির বলেন, ১৬টি খাসি এনেছিলাম, ৭টি বিক্রি হয়ে গেছে। বাজার ভালো আছে। আশা করছি, বাকিগুলোও ভালো দামে বিক্রি করতে পারব।

কালির বাজার পশুর হাট পরিচালনা কমিটির মো. মিলন মেম্বার বলেন, দেশের  বিভিন্ন এলাকার ব্যাপারীরা  ঈদুল আযহার উপলক্ষে  কালিবাজারে গরু নিয়ে আগেই মাঠে চলে আসেন। এই বাজারের একটি সুনাম আছে। এই হাটে আসা সকল ক্রেতা বিক্রেতা লেনদেন ব্যাংকে করার সুব্যবস্থা রাখা হয়েছে। আমাদের কাউন্টারে বসানো হয়েছে জাল নোট শনাক্ত করা মেশিন। হাসিল সরকারি নির্ধারিত দামের  মধ্য দিয়েই হাসিল নেওয়া হচ্ছে। বাজারটির পরিবেশর দিকে আমরা নজর দিয়েছি। বাজারে ক্রেতা বিক্রেতা যাতে ঠিকভাবে পশু বেচাকেনা করতে পারে আমরা সে দিকে কমিটির লোকজন দেখাশোনা করছে।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
কোটা আন্দোলন: সারাদেশে নিহত ১০, আহত পাঁচশতাধিক কোটা আন্দোলনে হতাহতের ঘটনা তদন্তে বিচারবিভাগীয় কমিটি গঠন সারাদেশে রেল যোগাযোগ বন্ধ আপিল বিভাগের শুনানি এগিয়ে আনার ব্যবস্থা হচ্ছে: আইনমন্ত্রী ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা স্থগিত বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ করবে শিক্ষার্থীরা অহেতুক কতগুলো মূল্যবান জীবন ঝরে গেল : প্রধানমন্ত্রী শাহরাস্তিতে কৃষকের জমি কেটে এক পরিবারের জন্য রাস্তা করলেন চেয়ারম্যান হাজীগঞ্জে শিক্ষার্থীদের সাথে ছাত্রলীগের ধাওয়া পাল্টা ধাওয়া শাহরাস্তিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ ও সড়ক অবরোধ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মতলবে রাতে রাস্তা কেটে দেয়ার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঢাবি, ৬টার মধ্যে হল ছাড়ার নির্দেশ ফরিদগঞ্জে পুষ্টি বাগান তৈরির উপকরণ বিতরণ দেশের সব স্কুল- কলেজ অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা আশুরার রোজার গুরুত্ব ও ফজিলত ফরিদগঞ্জে সম্পত্তি নিয়ে বহিরাগতদের দিয়ে সন্ত্রাসী হামলা: আহত ১২ চাঁদপুরে আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলা, দুইপক্ষের ইটপাটকেল নিক্ষেপ: আহত ১০ বাবা-মার সম্মানের কথা বলে নিজেকে ছাত্রলীগ থেকে বহিষ্কার ঘোষণা কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলা, ১২৪ ছাত্রলীগ নেতার পদত্যাগ