সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় গণপরিবহণ

পপুলার বিডিনিউজ ডেস্ক
আপডেটঃ আগস্ট ৩০, ২০২০ | ৩:৪৭
পপুলার বিডিনিউজ ডেস্ক
আপডেটঃ আগস্ট ৩০, ২০২০ | ৩:৪৭
Link Copied!

করোনা মহামারির আগে বাসে নির্ধারিত ভাড়ার হার আগামী ১ সেপ্টেম্বর থেকে ফের চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে গণপরিবহণের যাত্রী, চালক, সুপারভাইজার ও টিকিট বিক্রেতাসহ সংশ্লিষ্টদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরিধান করতে হবে। বাসে আসনসংখ্যার অতিরিক্ত অর্থাৎ দাঁড়িয়ে কোনো যাত্রী পরিবহণ করা যাবে না। প্রতিটি কাউন্টারে হাত ধোয়ার জন্য পর্যাপ্ত সাবান পানি অথবা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। প্রতি ট্রিপের শুরু ও শেষে যানবাহন জীবাণুমুক্ত করতে হবে।

অবিলম্বে সরকারি এ নির্দেশনা বিজ্ঞপ্তি আকারে জানিয়ে দেওয়া হবে। যারা এ আইন অমান্য করবেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য বিআরটিএকে নির্দেশ দেওয়া হয়েছে এরই মধ্যে।

ঢাকা সড়ক জোন, বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (বিআরটিএ) ও বাংলাদেশ সড়ক পরিবহণ সংস্থার (বিআরটিসি) কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ সিদ্ধান্তের কথা জানান, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মন্ত্রী তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ মতবিনিময় সভায় যুক্ত হন।

বিজ্ঞাপন

এদিকে সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতি। সংগঠনের মহাসচিব খন্দকার এনায়েত উলস্নাহ বলেছেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় গণপরিবহণ চালাতে তারা প্রস্তুত।

কোভিড-১৯ এর বিস্তার রোধে ৬৬ দিনের লকডাউন শেষে গত ১ জুন থেকে শর্তসাপেক্ষে বাস চলাচল শুরু হয়। স্বাস্থ্যবিধি মানতে গিয়ে বাসমালিকদের ক্ষতি পোষাতে আন্তঃজেলা ও দূরপালস্না এবং নগর পরিবহণের বাস ও মিনিবাসের ভাড়া তখন ৬০ শতাংশ বাড়ানো হয়। তিন মাস পর শর্তসাপেক্ষে আগের ভাড়ায় ফেরার সিদ্ধান্ত নিল সরকার।

মতবিনিময় সভায় সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নিয়ম ও শর্ত মেনে পরিবহণ চালানোর জন্য মালিক-শ্রমিকদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, সামগ্রিক পরিস্থিতি ও জনস্বার্থ বিবেচনায় সরকার শর্তসাপেক্ষে আগামী পয়লা সেপ্টেম্বর থেকে গণপরিবহণে আগের নির্ধারিত ভাড়ায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। হাইওয়ে পুলিশ, জেলা পুলিশসহ সংশ্লিষ্টদের কঠোরভাবে নিয়ম মানতে আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহণমন্ত্রী।

বিজ্ঞাপন

 

এদিকে আগামী ১ সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় গণপরিবহণ চলাচল করতে প্রস্তুত বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উলস্নাহ। তিনি বলেন, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় এবং বিআরটিএ যে সিদ্ধান্ত দিয়েছে, সেই সিদ্ধান্তের সঙ্গে আমরা সম্পূর্ণ একমত পোষণ করছি। শনিবার একথা বলেন পরিবহণ মালিক সমিতির এই নেতা।

খন্দকার এনায়েত উলস্নাহ বলেন, আমরা ইতোমধ্যে পরিবহণ-সংশ্লিষ্টদের মালিক সমিতির পক্ষ থেকে নির্দেশনা দিয়েছি। সেই নির্দেশনা অনুযায়ী আগের ভাড়ায় চলবে। পুরো আসনে যাত্রী নেওয়া যাবে। ফলে আমাদের কোনো আপত্তি নেই।

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
কোটা আন্দোলন: সারাদেশে নিহত ১০, আহত পাঁচশতাধিক কোটা আন্দোলনে হতাহতের ঘটনা তদন্তে বিচারবিভাগীয় কমিটি গঠন সারাদেশে রেল যোগাযোগ বন্ধ আপিল বিভাগের শুনানি এগিয়ে আনার ব্যবস্থা হচ্ছে: আইনমন্ত্রী ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা স্থগিত বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ করবে শিক্ষার্থীরা অহেতুক কতগুলো মূল্যবান জীবন ঝরে গেল : প্রধানমন্ত্রী শাহরাস্তিতে কৃষকের জমি কেটে এক পরিবারের জন্য রাস্তা করলেন চেয়ারম্যান হাজীগঞ্জে শিক্ষার্থীদের সাথে ছাত্রলীগের ধাওয়া পাল্টা ধাওয়া শাহরাস্তিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ ও সড়ক অবরোধ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মতলবে রাতে রাস্তা কেটে দেয়ার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঢাবি, ৬টার মধ্যে হল ছাড়ার নির্দেশ ফরিদগঞ্জে পুষ্টি বাগান তৈরির উপকরণ বিতরণ দেশের সব স্কুল- কলেজ অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা আশুরার রোজার গুরুত্ব ও ফজিলত ফরিদগঞ্জে সম্পত্তি নিয়ে বহিরাগতদের দিয়ে সন্ত্রাসী হামলা: আহত ১২ চাঁদপুরে আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলা, দুইপক্ষের ইটপাটকেল নিক্ষেপ: আহত ১০ বাবা-মার সম্মানের কথা বলে নিজেকে ছাত্রলীগ থেকে বহিষ্কার ঘোষণা কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলা, ১২৪ ছাত্রলীগ নেতার পদত্যাগ