সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় গণপরিবহণ

পপুলার বিডিনিউজ ডেস্ক
আপডেটঃ আগস্ট ৩০, ২০২০ | ৩:৪৭
পপুলার বিডিনিউজ ডেস্ক
আপডেটঃ আগস্ট ৩০, ২০২০ | ৩:৪৭
Link Copied!

করোনা মহামারির আগে বাসে নির্ধারিত ভাড়ার হার আগামী ১ সেপ্টেম্বর থেকে ফের চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে গণপরিবহণের যাত্রী, চালক, সুপারভাইজার ও টিকিট বিক্রেতাসহ সংশ্লিষ্টদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরিধান করতে হবে। বাসে আসনসংখ্যার অতিরিক্ত অর্থাৎ দাঁড়িয়ে কোনো যাত্রী পরিবহণ করা যাবে না। প্রতিটি কাউন্টারে হাত ধোয়ার জন্য পর্যাপ্ত সাবান পানি অথবা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। প্রতি ট্রিপের শুরু ও শেষে যানবাহন জীবাণুমুক্ত করতে হবে।

অবিলম্বে সরকারি এ নির্দেশনা বিজ্ঞপ্তি আকারে জানিয়ে দেওয়া হবে। যারা এ আইন অমান্য করবেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য বিআরটিএকে নির্দেশ দেওয়া হয়েছে এরই মধ্যে।

ঢাকা সড়ক জোন, বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (বিআরটিএ) ও বাংলাদেশ সড়ক পরিবহণ সংস্থার (বিআরটিসি) কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ সিদ্ধান্তের কথা জানান, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মন্ত্রী তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ মতবিনিময় সভায় যুক্ত হন।

বিজ্ঞাপন

এদিকে সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতি। সংগঠনের মহাসচিব খন্দকার এনায়েত উলস্নাহ বলেছেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় গণপরিবহণ চালাতে তারা প্রস্তুত।

কোভিড-১৯ এর বিস্তার রোধে ৬৬ দিনের লকডাউন শেষে গত ১ জুন থেকে শর্তসাপেক্ষে বাস চলাচল শুরু হয়। স্বাস্থ্যবিধি মানতে গিয়ে বাসমালিকদের ক্ষতি পোষাতে আন্তঃজেলা ও দূরপালস্না এবং নগর পরিবহণের বাস ও মিনিবাসের ভাড়া তখন ৬০ শতাংশ বাড়ানো হয়। তিন মাস পর শর্তসাপেক্ষে আগের ভাড়ায় ফেরার সিদ্ধান্ত নিল সরকার।

মতবিনিময় সভায় সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নিয়ম ও শর্ত মেনে পরিবহণ চালানোর জন্য মালিক-শ্রমিকদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, সামগ্রিক পরিস্থিতি ও জনস্বার্থ বিবেচনায় সরকার শর্তসাপেক্ষে আগামী পয়লা সেপ্টেম্বর থেকে গণপরিবহণে আগের নির্ধারিত ভাড়ায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। হাইওয়ে পুলিশ, জেলা পুলিশসহ সংশ্লিষ্টদের কঠোরভাবে নিয়ম মানতে আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহণমন্ত্রী।

বিজ্ঞাপন

 

এদিকে আগামী ১ সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় গণপরিবহণ চলাচল করতে প্রস্তুত বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উলস্নাহ। তিনি বলেন, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় এবং বিআরটিএ যে সিদ্ধান্ত দিয়েছে, সেই সিদ্ধান্তের সঙ্গে আমরা সম্পূর্ণ একমত পোষণ করছি। শনিবার একথা বলেন পরিবহণ মালিক সমিতির এই নেতা।

খন্দকার এনায়েত উলস্নাহ বলেন, আমরা ইতোমধ্যে পরিবহণ-সংশ্লিষ্টদের মালিক সমিতির পক্ষ থেকে নির্দেশনা দিয়েছি। সেই নির্দেশনা অনুযায়ী আগের ভাড়ায় চলবে। পুরো আসনে যাত্রী নেওয়া যাবে। ফলে আমাদের কোনো আপত্তি নেই।

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
চাঁদপুর জেলা পুলিশের মাসিক কল্যাণ সভা মসজিদের দখল নিয়ে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১৫ ঘূর্ণিঝড় দানার প্রভাবে চাঁদপুরে ঝড় বৃষ্টি : সবরুটে লঞ্চ চলাচল বন্ধ মতলব উত্তরে নুরুল হুদা স্মৃতি সংসদের বিনামূল্যে চোখ অপারেশন সচিবালয়ে আটক শিক্ষার্থীদের মধ্যে ২৮ জনের মুচলেকায় মুক্তি, বাকিদের বিরুদ্ধে মামলা চট্টগ্রামে টায়ারের কারখানায় আগুন আলোচিত সেফুদার ভাই পানিতে ডুবে মারা গেছেন হাজীগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত ৮০ জন মৎস্য চাষীকে  পোনা মাছ বিতরণ চাঁদপুরে পলিথিন ও পলিপ্রপাইলিন শপিং ব্যাগ ব্যবহার বন্ধে সভা ফিনল্যান্ড কেন বিশ্বের সবচেয়ে সুখী দেশ? সচিবালয়ে ঢুকে পড়া অর্ধশতাধিক শিক্ষার্থী আটক চাঁদপুরে ৯ লাখ ১ হাজার মিটার জালসহ ২৭ জেলে আটক হাজীগঞ্জে আইদি বাস ও সিএনজির মুখোমুখি সংঘর্ষ: চালকের মৃত্যু কুমিল্লা সীমান্ত দিয়ে অনুপ্রবেশকালে তিন ভারতীয় আটক ফের ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে সড়ক ছাড়লেন ৭ কলেজ শিক্ষার্থীরা এইচএসসি ও সমমান পরীক্ষার ফল পুনরায় প্রকাশের দাবিতে পুলিশের বাধা উপেক্ষা করে সচিবালয়ে শতাধিক শিক্ষার্থী ছাত্র আন্দোলনে নিহত-আহতদের যথাযথ ক্ষতিপূরণ কেন নয়? রাষ্ট্রপতির ‘সম্ভাব্য বিদায়’ নিয়ে কী ঘটছে কচুয়ায় বিশ্ব হাত ধোয়া দিবস পালিত  কবি জীবনানন্দ দাশ স্মরণে চাঁদপুর লেখক পরিষদের সাহিত্যপাঠ ও আলোচনা