কচুয়ায় অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের হিড়িক 

পপুলার বিডিনিউজ রিপোর্ট চাঁদপুর
আপডেটঃ জুলাই ২, ২০২৪ | ৩:৩৬
পপুলার বিডিনিউজ রিপোর্ট চাঁদপুর
আপডেটঃ জুলাই ২, ২০২৪ | ৩:৩৬
Link Copied!
কচুয়া উপজেলার একাধিক জায়গা থেকে অবৈধ ভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের হিড়িক লেগে গেছে। ড্রেজার মালিক ও বালু ব্যবসায়ীদের কারণে হুমকির মুখে পড়েছে বিপুল সংখ্যক ফসলি জমি। উপজেলার ১২টি ইউনিয়নে খাল ও বিলসহ কৃষি জমিতে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে গভীর করে বালু ও মাটি উত্তোলন করায় আশপাশের কৃষি জমিগুলো ভেঙ্গে পড়ছে। এতে করে কৃষি জমি নিয়ে শঙ্কায় দিন কাটাচ্ছে অনেক কৃষক। এছাড়াও দিন দিন ভূখন্ডের ভারসাম্য হুমকির মুখে রয়েছে। ড্রেজারের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ ও কৃষি জমি রক্ষায় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন এলাকাবাসী।
মঙ্গলবার সকালে সরেজমিনে দেখা যায়, উপজেলার উত্তর কচুয়া ইউনিয়নের তেতৈয়া  ১টি, পালাখাল ইউনিয়নের সফিবাদ-আইনপুর মাঠে ২টি, বক্সগঞ্জ ইউনিয়ন ভূমি অফিসের পাশে ২টি ,বিতারা দুর্গাপুর ঘোগড়া বিলে ৩টি, সাচার ইউনিয়নের রাগদৈল-বুজুড়িখোলা আশ্রায়ন কেন্দ্রের দক্ষিণ পাশে ৫টিসহ একাধিক স্থানে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে যাচ্ছে।
তেতৈয়া গ্রামের একাধিক কৃষক জানান, তেতৈয়া গ্রামে ফসলী মাঠে এক মাস ধরে অবৈধ ড্রেজার মেশিন বালু উত্তোলন করে আসছেন একটি চক্র।
গত ১০ থেকে ১২ আগে উপজেলা সহকারী কমিশনার ভূমি অফিসার এসে মেশিন বন্ধ করে দিলে দুদিন পর তারা আরও উৎসাহিত হয়ে দুটি ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে যাচ্ছে।
বক্সগঞ্জের স্থানীয় লোকজন জানান, একটি প্রভাবশালী মহল স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে কৃষি জমির থেকে বালু উত্তোলন করে সরকারি  রাস্তা নির্মাণে বালু দেওয়ার নামে  মাটি বিক্রি করে যাচ্ছেন।
বজুরীখোলার কৃষকরা জানান, ভূমি অফিস, পুলিশ ফাঁড়ি ও কিছু সংবাদ কর্মীদেরকে ম্যানেজ করে একাধিক স্থানে ড্রেজার মেশিন দিয়ে বছরের পর বছর বালু উত্তোলন করে ঐতিহ্যবাহী ঘোগড়াবিল এখন গাঙ্গের পরিণতি হয়েছে।
এ বিষয়ে উপজেলা সহকারি কমিশনার (ভূমি)  বাপ্পী দত্ত রনি বলেন, উপজেলায় কেউ অবৈধভাবে বালু উ পরত্তোলন করলে তথ্য পাওয়া মাত্র তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হচ্ছে। অবৈধ ড্রেজারে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
কোটা আন্দোলন: সারাদেশে নিহত ১০, আহত পাঁচশতাধিক কোটা আন্দোলনে হতাহতের ঘটনা তদন্তে বিচারবিভাগীয় কমিটি গঠন সারাদেশে রেল যোগাযোগ বন্ধ আপিল বিভাগের শুনানি এগিয়ে আনার ব্যবস্থা হচ্ছে: আইনমন্ত্রী ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা স্থগিত বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ করবে শিক্ষার্থীরা অহেতুক কতগুলো মূল্যবান জীবন ঝরে গেল : প্রধানমন্ত্রী শাহরাস্তিতে কৃষকের জমি কেটে এক পরিবারের জন্য রাস্তা করলেন চেয়ারম্যান হাজীগঞ্জে শিক্ষার্থীদের সাথে ছাত্রলীগের ধাওয়া পাল্টা ধাওয়া শাহরাস্তিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ ও সড়ক অবরোধ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মতলবে রাতে রাস্তা কেটে দেয়ার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঢাবি, ৬টার মধ্যে হল ছাড়ার নির্দেশ ফরিদগঞ্জে পুষ্টি বাগান তৈরির উপকরণ বিতরণ দেশের সব স্কুল- কলেজ অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা আশুরার রোজার গুরুত্ব ও ফজিলত ফরিদগঞ্জে সম্পত্তি নিয়ে বহিরাগতদের দিয়ে সন্ত্রাসী হামলা: আহত ১২ চাঁদপুরে আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলা, দুইপক্ষের ইটপাটকেল নিক্ষেপ: আহত ১০ বাবা-মার সম্মানের কথা বলে নিজেকে ছাত্রলীগ থেকে বহিষ্কার ঘোষণা কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলা, ১২৪ ছাত্রলীগ নেতার পদত্যাগ