এক দশক ধরে মক্কায় হাজিদের সেবায় চাঁদপুরের মানছুর

ফয়েজ আহমেদ
আপডেটঃ জুন ১৮, ২০২৪ | ১২:২৫
ফয়েজ আহমেদ
আপডেটঃ জুন ১৮, ২০২৪ | ১২:২৫
Link Copied!

এক দশক ধরে পবিত্র মক্কায় হাজিদের সেবায় নিয়োজিত রয়েছেন চাঁদপুরের শাহরাস্তি উপজেলার হাফেজ মুহাম্মদ হাসান মানছুর মাক্কী। আল্লাহর ঘরের আগত অতিথিদের সেবায় নিয়োজিত এ যুবকের কাজে খুশি স্বজন ও এলাকাবাসী।

জানা গেছে, উপজেলার চিতোষী পশ্চিম ইউনিয়নের আয়নাতলী গ্রামের পুরান পাটওয়ারী বাড়ির মুহাম্মদ আব্দুল হান্নান পাটওয়ারীর ছেলে হাফেজ হাছান মানছুর মাক্কী। বাংলাদেশের হজ মিশন ও পবিত্র মসজিদে হারামে অনুবাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। হাজিদের জরুরি চিকিৎসাসেবা, ভাষাগত সহায়তা ও হজ সম্পৃক্ত মাসলা মাসায়েল জানিয়ে দিচ্ছেন।

এ ছাড়া হজ করতে গিয়ে যেসব হাজি অসুস্থ হয়ে পড়েন তাদের সাথে দোভাষী হিসেবে কাজ করেন মানছুর। হাজিদের কষ্টের কথাগুলো ভাষান্তর করে জানান এখানকার চিকিৎসকদের। এ ছাড়া আরবিতে চিঠি চালাচালিসহ অসুস্থ হাজিদের দেশে পাঠানো পর্যন্ত সব প্রক্রিয়াতে যুক্ত থাকতে হয় মানছুরকে।

বিজ্ঞাপন

টানা ১৬ থেকে ১৮ ঘণ্টা কাজ করেও ক্লান্তিবোধ আসে না জানিয়ে হাফেজ মুহাম্মদ হাসান মানছুর মাক্কী মুঠোফোনে জানান, ‘আল্লাহর ঘরের মেহমানদের জন্য কাজ করার সুযোগ পেয়ে আমি আনন্দিত, আজীবন আমি এ খেদমতে থাকতে চাই।’

আয়নাতলী গ্রামের যুবক মোঃ রাকিবুল হাসান জানান, আমাদের গ্রামের সন্তান মক্কায় হাজীদের সেবায় নিয়োজিত রয়েছেন। গ্রামবাসী হিসেবে তাঁর জন্য আমরা গর্বিত।  ওই গ্রামের মোঃ মাসুদ আলম জানান, মানছুর আমার ভাগ্নে সম্পর্কীয়। তার এ কাজ অত্যন্ত মর্যাদাপূর্ণ। তিনি এ সুযোগ পাওয়ায় আমরা আনন্দিত।

আয়নাতলী বাজারের ব্যবসায়ী মোঃ ইব্রাহিম খলিল জানান, হাফেজ মানছুর আমাদের গ্রামের আলোকিত সন্তান। তাকে নিয়ে আমরা গর্বিত ও আনন্দিত।  চিতোষী পশ্চিম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জোবায়েদ কবির বাহাদুর জানান, ‘আমাদের ইউনিয়নের আয়নাতলী গ্রামের যুবক হাফেজ মুহাম্মদ হাসান মানছুর পবিত্র মক্কায় হাজিদের সেবা করছেন যেটা অত্যন্ত আনন্দের সংবাদ। তিনি আমাদের এলাকার সুনাম বৃদ্ধি করেছেন।’

বিজ্ঞাপন

প্রসঙ্গত, হাফেজ মুহাম্মদ হাসান মানছুর মাক্কী ২০১৪ সালে মক্কা বিশ্ববিদ্যালয়ে (জামেয়া উম্মুল কোরা) স্কলারশিপ পেয়ে সেখানে অনার্স ও উচ্চতর ডিপ্লোমা শেষ করেছেন। বর্তমানে তিনি পবিত্র মসজিদ আল হারাম, মক্কায় বাংলাদেশের হজ মিশনের অনুবাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি অনুবাদক হিসেবে সৌদি সরকার পরিচালিত দা’ঈ ইলাল্লাহতে, বাংলাদেশ হজ মিশন, কন্ট্রোল রুম পরিচালক, আন নূর হাসপাতাল, কিং আব্দুল্লাহ হাসপাতাল, কিং ফয়সাল হাসপাতাল, কিং আব্দুল আজিজ হাসপাতাল আজইয়াদ হাসপাতাল ও সরকারি লোকাল হজ গাইড বাংলাদেশের অনুবাদক হিসেবে ১০ বছর ধরে কাজ করে আসছেন।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
আপনি কি সফল মানুষ? মিলিয়ে নিন পাঁচ বৈশিষ্ট্য হাজীগঞ্জের রান্ধুনীমুড়া হাইস্কুল মাঠে ১০,১১ও ১২নং ওয়ার্ড জামায়াতে ইসলামীর কর্মী সম্মেলন মালয়েশিয়ায় পালিয়ে যাওয়ার সময় বাথরুমের জানালায় আটকা বাংলাদেশি কুমিল্লায় বাসস্ট্যান্ড দখলে নিয়ে বিএনপি নেতার চাঁদাবাজি লাভের গুড় খাচ্ছেন ব্যবসায়ীরা, কবে ঘুচবে ক্রেতার অস্বস্তি? ১২৪ এজেন্সির নিবন্ধিত হজযাত্রী নেই, ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি চাঁদপুরে ইলিশ ধরায় ৩৬ জেলে আটক, ১৪ নৌকা জব্দ কচুয়া উপজেলার কৃতি সন্তান ও পদস্থ কর্মকর্তাদের সংবর্ধনা মমতাজসহ আওয়ামী লীগের ১০৯ নেতা-কর্মীর বিরুদ্ধে হত্যা মামলা দীর্ঘদিন পরে সিনেমায় গাইলেন কণ্ঠশিল্পী মনির খান’ রাজধানীতে বালতির পানিতে ডুবে শিশুর মৃত্যু গ্যাস বিস্ফোরণে নারী-শিশুসহ একই পরিবার ৬ জন দগ্ধ শাপলা চত্বরে গণহত্যার দায়ে শেখ হাসিনার বিরুদ্ধে মামলা করতে হবে: চাঁদপুরে মামুনুল হক রাজারগাঁও ইউনিয়নে জামায়াতের কর্মী সম্মেলন ছিনতাইয়ের অভিযোগে পুলিশ কনস্টেবলসহ আটক ২ মা-ইলিশ রক্ষায় প্রয়োজন কঠোর নজরদারি ও সচেতনতা …… মোঃ রনি ঘুর্ণিঝড় ‘দানা’ মোকাবেলায় চাঁদপুরে প্রস্তুত ৪৬৪ আশ্রয়কেন্দ্র চাঁদপুর জেলা পুলিশের মাসিক কল্যাণ সভা মসজিদের দখল নিয়ে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১৫ ঘূর্ণিঝড় দানার প্রভাবে চাঁদপুরে ঝড় বৃষ্টি : সবরুটে লঞ্চ চলাচল বন্ধ