কোরবানির জন্য সঠিক পশু চেনার উপায়

পপুলার বিডিনিউজ ডেস্ক চাঁদপুর
আপডেটঃ জুন ১৩, ২০২৪ | ৫:২৭
পপুলার বিডিনিউজ ডেস্ক চাঁদপুর
আপডেটঃ জুন ১৩, ২০২৪ | ৫:২৭
Link Copied!

কোরবানির ঈদের সবচেয়ে বড় আকর্ষণ থাকে পশুর হাটকে ঘিরে। এই সময় সবচেয়ে বেশি বিক্রি হয় গরু ও ছাগল। তবে গরু নিয়ে সবার আগ্রহ একটু বেশিই থাকে। বেশি লাভের আশায় কিছু ব্যবসায়ী কৃত্রিম উপায়ে গরু মোটাতাজা করে। তাই সবারই লক্ষ্য থাকে সুস্থ গরু কেনা। কিন্তু সঠিক পশু চেনার গুরুত্ব অনেক। তবে কিছু বিষয় খেয়াল রাখলে সহজেই আপনি অসুস্থ পশু চিহ্নিত করতে পারবেন। অবশ্যই গরু কেনার সময় অভিজ্ঞ কাউকে সঙ্গে রাখলে ভালো হয়।

পশুর বয়স জানা জরুরি
কোরবানির জন্য গরু সবার প্রথম পছন্দ থাকে। অনেকে মিলে কোরবানি দিলে বড় গরু কেনেন অনেকে, সে ক্ষেত্রে কোনো সমস্যা হয় না। তবে যারা একা কোরবানি দিতে চান, তারা অনেকে ছাগল বা ছোট গরুর দিকে ঝোঁকেন। এখানেই বাধে বিপত্তি। অনেকে বয়সে কম গরু কিনে ফেলেন। এ ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। কোরবানির গরুর বয়স কমপক্ষে দুই বছর হতে হবে। অনেক সময় ব্যবসায়ীরা কম বয়সের গরু বেশি বলে চালিয়ে দিতে চান। সে ক্ষেত্রে দাঁত দেখে কিছুটা ধারণা করতে পারেন পশুটির বয়স সম্পর্কে। দুই দাঁত থাকলেই, ধরা হয় বয়স হয়েছে। তবে ব্যতিক্রম কিছু হতেই পারে। আর ছাগল কিনতে চাইলে, আপনাকে নিশ্চিত হতে হবে তার বয়স যেন এক বছর হয়। গর্ভবতী পশু কোরবানি দেওয়া যায় না। তাই কেনার আগে সেটা নিশ্চিত হয়ে নিতে হবে।

সুস্থ পশু যেভাবে চিনবেন

বিজ্ঞাপন

  • কোরবানির সুস্থ গরু চিনতে অভিজ্ঞ কাউকে সঙ্গে নেওয়ার বিকল্প নেই। কারণ ভালো গরু বাছাই করতে অনেক কিছু খেয়াল করতে হয়। তবে কিছু বিষয় মাথায় রাখলে আপনি সহজেই চিনতে পারবেন সুস্থ গরু।
  • সুস্থ গরু সব সময় কিছু না কিছু করতেই থাকে। সে বসে বা দাঁড়িয়ে থাকলেই কিছুক্ষণ পর পর লেজ নাড়িয়ে মশা-মাছি তাড়াতে ব্যস্ত থাকবে। যদি না করে, তবে বুঝবেন গরু সুস্থ নয়।
  • গরু সব সময় খাওয়া-দাওয়ার মধ্যেই থাকে। তাই যদি তার সামনে খাবার ধরেন, তাহলে সে খাবে। যদি না খায়, খেয়াল করছেন সে জাবর কাটছে কিনা। মানে সুস্থ গরু খাবার দিলে খাবে আর অবসর সময়ে জাবর কাটবে।
  • চোখ বড় ও উজ্জ্বল দেখাবে। আর নাকের নিচের কালো অংশ ভেজা ভেজা থাকবে। যদি দেখেন এমন কিছুই নেই, তবে বুঝবেন সমস্যা রয়েছে।
  • সুস্থ গরুর দেহের তাপমাত্রা অবশ্যই স্বাভাবিক থাকবে। যদি দেখেন গরুর শরীরে তাপমাত্রা ১০৩ ডিগ্রি ফারেনহাইটের ওপর, তবে বুঝবেন সে সুস্থ নয়। এ ছাড়াও তার পাতলা পায়খানা হবে আর মুখ দিয়ে লালা ঝরবে।
  • সুস্থ গরুর শ্বাসপ্রশ্বাস থাকবে স্বাভাবিক। সে অস্বস্তিতে ছটফট করবে না। তবে অনেক সময় অস্বাভাবিক আচরণও করতে পারে।
  • সুস্থ গরু চেনার সহজ একটি উপায় হচ্ছে শরীর টিপে দেখা। শরীরের যে কোনো স্থানে জোরে টিপ দিলে কিছুক্ষণের মধ্যে মাংসপেশি সতেজ ও টান টান হয়ে উঠবে।

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
কোটা আন্দোলন: সারাদেশে নিহত ১০, আহত পাঁচশতাধিক কোটা আন্দোলনে হতাহতের ঘটনা তদন্তে বিচারবিভাগীয় কমিটি গঠন সারাদেশে রেল যোগাযোগ বন্ধ আপিল বিভাগের শুনানি এগিয়ে আনার ব্যবস্থা হচ্ছে: আইনমন্ত্রী ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা স্থগিত বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ করবে শিক্ষার্থীরা অহেতুক কতগুলো মূল্যবান জীবন ঝরে গেল : প্রধানমন্ত্রী শাহরাস্তিতে কৃষকের জমি কেটে এক পরিবারের জন্য রাস্তা করলেন চেয়ারম্যান হাজীগঞ্জে শিক্ষার্থীদের সাথে ছাত্রলীগের ধাওয়া পাল্টা ধাওয়া শাহরাস্তিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ ও সড়ক অবরোধ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মতলবে রাতে রাস্তা কেটে দেয়ার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঢাবি, ৬টার মধ্যে হল ছাড়ার নির্দেশ ফরিদগঞ্জে পুষ্টি বাগান তৈরির উপকরণ বিতরণ দেশের সব স্কুল- কলেজ অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা আশুরার রোজার গুরুত্ব ও ফজিলত ফরিদগঞ্জে সম্পত্তি নিয়ে বহিরাগতদের দিয়ে সন্ত্রাসী হামলা: আহত ১২ চাঁদপুরে আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলা, দুইপক্ষের ইটপাটকেল নিক্ষেপ: আহত ১০ বাবা-মার সম্মানের কথা বলে নিজেকে ছাত্রলীগ থেকে বহিষ্কার ঘোষণা কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলা, ১২৪ ছাত্রলীগ নেতার পদত্যাগ