চর্চা করলে জয় হবে

জালাল উদ্দীন রুমী
আপডেটঃ মে ১৭, ২০২০ | ৫:৪৩
জালাল উদ্দীন রুমী
আপডেটঃ মে ১৭, ২০২০ | ৫:৪৩
Link Copied!

জেনারেশন বলে একটা কথা আছে। এই জেনারেশন ত্যাগ এর চাইতে ভোগে বেশি অভ্যস্ত। সেটা বাংলাদেশ, চায়না, ইন্ডিয়া কিংবা আমেরিকা।

ছোটবেলায় পড়েছিলাম, বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে। ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষকদের আজকের পরিণতির জন্য, ওদের চাইতে রাজনীতিবিদরা বেশি দায়ী।

প্রথম বর্ষে ক্লাস না গিয়ে যখন ডাক্তার যখন মিছিলে যায়, আমরা হাততালি দেই, অল্প বয়সে যখন হলে তার ক্ষমতার প্রয়োগ করে অন্য ক্লাসমেট কিংবা জুনিয়র এর উপর তখন সে হিরো হয়। এই ধরণের কার্যক্রম এর পজিটিভ কিংবা নেগেটিভ রিঅ্যাকশন এ সঠিক শিক্ষা কার্যক্রম বিঘ্নিত হয়।

বিজ্ঞাপন

এবার আসুন চাকরি জীবনে, যেসব ডাক্তার বা ইঞ্জিনিয়ার, শিক্ষক রাজনীতি করে, বস্তুত তারা দেশ কে কিছুই দিতে পারেনা- নেওয়া ছাড়া। এত সংঘটনের নাম শুনি, বক্তৃতা, বিবৃতি, সম্মলেন, পুরুস্কার বিতরণী। কৈ ডাক্তারদের হসপিটালে ফিরিয়ে আনতে তাঁদের কি ভূমিকা?

তারপরে আছে, সাধারণ ডাক্তার দের নিরাপত্তা হীনতা, লজিস্টিক ক্রাইসিস, খাওয়ার সমস্যা, থাকার সমস্যা। বীমা দেওয়া হবে পরে, আগে তাঁদের বর্তমান সমস্যা সমাধান করা উচিত, সেটা সরকার হোক কিংবা লোকাল প্রশাসন।

এখন মুক্তিযোদ্ধ হলে অনেকেই অংশগ্রহণ করতো কিনা সন্দেহ আছে। বক্তৃতা বিবৃতিতে যে যাই বলুক। এটার জন্য জনগন যতটা দায়ী তার চাইতে বেশি দায়ী আমাদের সমাজ ব্যাবস্থা, পরিবেশ, সর্বোপরি মানুষের মনমানসিকতা।

বিজ্ঞাপন

এই পরিবার, সমাজ, রাস্ট্রের চরিত্র যুগ যুগ ধরে ক্ষয় হয়। আবার সঠিক চর্চা করলে যুগ যুগ ধরে জয় হয়।

04/05/2020
পিটসবার্গ, পেনসিলভেনিয়া।

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
চাঁদপুরে অটোরিকশা চালক হত্যার ঘটনায় দুই মামলা, আসামী দুইশ, গ্রেফতার ৫ জন ফাঁকা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, ২ ঘণ্টায় ঢাকা থেকে কুমিল্লা ঈদ স্পেশাল ট্রেন চলাচল শুরু ঈদে ট্রাফিক শৃঙ্খলা-যানজট এড়াতে ২২ দফা নির্দেশনা পুলিশের বছরে দশ হাজার বেকারকে প্রশিক্ষণ দিয়ে চাকরির ব্যবস্থা করবে আস-সুন্নাহ ফাউন্ডেশন কুয়েতে ভবনে ভয়াবহ আগুন, নিহত অন্তত ৩৯ চাঁদপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষ, অটোরিকশা চালক নিহত প্রেমের বিয়ে, ইতালি যাওয়া স্ত্রী’র পরকীয়া মানতে পারেনি ইসমাইল মা-বাবাকে একসাথে হারালো ‘জমজ তিন সন্তান’ হাজীগঞ্জের সিএনজি পিকআপ সংঘর্ষে চারজন আহত জমে উঠছে মতলব উত্তরের কোরবানির পশুর হাট চাঁদপুরে ২৮ ধরণের দেশীয় ফল নিয়ে পুলিশের গ্রীষ্মকালীন উৎসব চাঁদপুরে বিক্রয় প্রতিনিধিকে অজ্ঞান করে টাকা ছিনতাই মতলব দক্ষিণ পানিতে ডুবে দুই বোনের মৃত্যু ১৭ দিনের ছুটিতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান রাজারগাঁও বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হাইমচরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে গর্ভবতী নারী ও শাশুড়িকে পিটিয়ে রক্তাক্ত হাজীগঞ্জে বালুবাহী পিকআপ ও সিএনজি সংঘর্ষে স্বামী-স্ত্রীসহ তিনজন নিহত, এতিম হয়ে গেল তিন সন্তান জব্দ হওয়া হাজারো যানবাহন খোলা আকাশের নিচে, রাজস্ব হারাচ্ছে সরকার ঈদের আগেই প্রধানমন্ত্রীর উপহারের ঘরে উঠছে ১৮ হাজার পরিবার