তিনি থাকবেন সৃজনে-সংগ্রামে

ডেস্ক নিউজ
আপডেটঃ মে ১৬, ২০২০ | ১২:০০
ডেস্ক নিউজ
আপডেটঃ মে ১৬, ২০২০ | ১২:০০
Link Copied!

মাহবুবুল আলম চুন্নু
আঁধারে আচ্ছন্ন থাকা জাতিকে আলোর পথে নিয়ে আসার ” আলোক বর্তিকা ” জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান স্যার আমাদের ছেড়ে চিরতরে চলে গেলেও আমরা তাঁকে স্মরণ করব জীবন চলার প্রতিটি সংকটে।

পাকিস্তান আমলে সেই ভাষা আন্দোলন থেকে শুরু করে বাঙালি জাতীয়তাবাদী চেতনার উন্মেষে, সকল আন্দোলন সংগ্রামে তিনি সক্রিয় ছিলেন।

মুক্তিযুদ্ধের সময় তিনি প্রবাসী সরকারের পরিকল্পনা কমিশনে যুক্ত ছিলেন । ১৯৭২ সালে বাংলাদেশের প্রথম সংবিধানের বাংলা অনুবাদে মূখ্য ভূমিকা পালন করেন। তিনি ড. কুদরত – ই – খুদা শিক্ষাকমিশনের সদস্য ছিলেন। ১৯৭৫ সালের পরে সামরিক স্বৈরশাসনের বিরুদ্ধে সামাজিক – সাংস্কৃতিক আন্দোলনে এবং একটি গণতান্ত্রিক – সমাজতান্ত্রিক ধর্মনিরপেক্ষ আধুনিক সমাজ প্রতিষ্টায় তিনি বলিষ্ঠ ভূমিকা রেখে গেছেন।

বিজ্ঞাপন

আনিসুজ্জামান স্যার বাংলা একাডেমি পুরস্কার , একুশে পদক, স্বাধীনতা পদক লাভ করেন। তিনি ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার “পদ্মভূষণ” লাভ করেন।

ড.আনিসুজ্জামান সব সময়ই Positive Mind ( ইতিবাচক মানসিকতা) এর ছিলেন। তিনি কখনও তাঁর ব্যাক্তিত্বের প্রসন্নতাকে ম্লান হতে দিতেন না। সৌজন্য – মমত্ব – ভাতৃত্ব ছিল তাঁর চরিত্রের ভূষণ। তিনি বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার সরাসরি শিক্ষক ছিলেন।

তিনি আমাদের জাতির মনন। তাঁর কর্ম – আন্দোলন – সংগ্রাম – রচনাবলি বাঙালি জাতির অনুপ্রেরণা হয়ে ফিরে ফিরে আসবে।

বিজ্ঞাপন

বীর মুক্তিযোদ্ধা , সংস্কৃতিজন পরম শ্রদ্ধেয় জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান স্যারের মহা প্রয়ানে হাজীগঞ্জ সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ এর পক্ষ থেকে তাঁকে লাল সালাম। মহান আল্লাহ পাক তাঁর আত্মাকে শান্তি দান করে শেষ বিচারের দিনে তাঁকে বেহেশত নসীব করুন। আমিন

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
কোরবানির জন্য সঠিক পশু চেনার উপায় সৌদি আরবে হজের আনুষ্ঠানিকতা শুরু শুক্রবার সাহিত্য একাডেমির সদস্য বহাল রাখা’সহ পাঁচ দফা দাবিতে চাঁদপুর লেখক পরিষদের স্মারকলিপি পেশ হাজীগঞ্জ ও শাহরাস্তিতে কোরবানির পশুর হাট বসছে ৪৯টি চাঁদপুরে অটোরিকশা চালক হত্যার ঘটনায় দুই মামলা, আসামী দুইশ, গ্রেফতার ৫ জন ফাঁকা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, ২ ঘণ্টায় ঢাকা থেকে কুমিল্লা ঈদ স্পেশাল ট্রেন চলাচল শুরু ঈদে ট্রাফিক শৃঙ্খলা-যানজট এড়াতে ২২ দফা নির্দেশনা পুলিশের বছরে দশ হাজার বেকারকে প্রশিক্ষণ দিয়ে চাকরির ব্যবস্থা করবে আস-সুন্নাহ ফাউন্ডেশন কুয়েতে ভবনে ভয়াবহ আগুন, নিহত অন্তত ৩৯ চাঁদপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষ, অটোরিকশা চালক নিহত প্রেমের বিয়ে, ইতালি যাওয়া স্ত্রী’র পরকীয়া মানতে পারেনি ইসমাইল মা-বাবাকে একসাথে হারালো ‘জমজ তিন সন্তান’ হাজীগঞ্জের সিএনজি পিকআপ সংঘর্ষে চারজন আহত জমে উঠছে মতলব উত্তরের কোরবানির পশুর হাট চাঁদপুরে ২৮ ধরণের দেশীয় ফল নিয়ে পুলিশের গ্রীষ্মকালীন উৎসব চাঁদপুরে বিক্রয় প্রতিনিধিকে অজ্ঞান করে টাকা ছিনতাই মতলব দক্ষিণ পানিতে ডুবে দুই বোনের মৃত্যু ১৭ দিনের ছুটিতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান রাজারগাঁও বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত