ভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

পপুলার বিডিনিউজ রিপোর্ট
আপডেটঃ জুন ১, ২০২০ | ৭:০৯
পপুলার বিডিনিউজ রিপোর্ট
আপডেটঃ জুন ১, ২০২০ | ৭:০৯
Link Copied!

গণপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি করে জারি করা প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। সোমবার (১ জুন) হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী হুমায়ন কবির পল্লব।

রিটের বিবাদীরা হলেন- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব (সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ) ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা।

রিট করার পর আইনজীবী গণমাধ্যমকে জানান, হাইকোর্টের বিচারপতি জেবিএম হাসানের নেতৃত্বাধীন ভার্চুয়াল বেঞ্চে রিটের শুনানি অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

আইনজীবী হুমায়ন কবির পল্লব জানান, গণপরিবহনে দেশের সাধারণ মানুষ যাতায়াত করে। যাদের প্রাইভেটকার নেই। নিম্ন ও মধ্যবিত্তরা গণপরিবহনে যাতায়াত করে। দেশের এই পরিস্থিতিতে কোন যুক্তিতে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়েছে। যেখানে সাধারণ মানুষের আয় রোজগার বন্ধ। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের ভয়াল থাবায় আমাদের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে এবং নিম্ন ও মধ্যম আয়ের মানুষের অধিকাংশ কর্মহীন হয়ে বেকার এবং মানবেতর জীবনযাপন করছে। এ অবস্থায় ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি করে প্রজ্ঞাপন জারি অসহায় দুর্দশাগ্রস্ত মানুষকে আরও বেশি বিপর্যস্ত ও হতাশাগ্রস্ত করেছে। এ কারণে প্রজ্ঞাপনটি স্থগিত চাওয়া হয়েছে।

এদিকে প্রজ্ঞাপনটি স্থগিত চেয়ে সরকারকে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আরেক আইনজীবী মনিরুজ্জামান লিংকন।

প্রসঙ্গত, রবিবার গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ৮০ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব করলেও তা কমিয়ে ৬০ শতাংশ করে মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
শাহরাস্তিতে গ্রেফতার এড়াতে পানিতে ঝাঁপ দিয়ে আসামীর মৃত্যু চাঁদপুরে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত দেশের অর্থনীতিতে চাঁদপুরের চার তারুণ্যের অবদান: আস্থা গ্রুপের সাফল্য জুলাই-আগস্টে হতাহতদের জন্য পর্যাপ্ত ক্ষতিপূরণ চায় হাইকোর্ট পদ ছাড়তে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আনতে চালু হলো কৃষিপণ্য স্পেশাল ট্রেন চাঁদপুর পদ্মা-মেঘনায় মা ইলিশ সংরক্ষণ অভিযানে মৎস্য উপদেষ্টা ফরিদা আক্তার আইনের মাধ্যমে দেখবেন কেয়া চাঁদপুরে সোশ্যাল ইসলামী ব্যাংকে তালা দিয়েছে গ্রাহকরা লন্ডনের রাস্তায় সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান! চাঁদপুর নৌ-অঞ্চলে ৫৭ জেলে আটক, ৪৪ জনের করাদন্ড সাদিয়া আয়মান লাইভে মিথ্যা আতঙ্ক ছড়ালেন মতলব উত্তরে বিএনপির বিভিন্ন স্থানে পথসভা ব্যারিস্টার সুমন গ্রেফতার ৪ জানুয়ারী (ঢাবি)র ভর্তি পরীক্ষা ৪ জানুয়ারি শুরু গণঅধিকার পরিষদের চাঁদপুর জেলা শাখার যুগ্ম আহ্বায়ক মনোনীত হলেন ইউনুস মাহমুদ মসজিদের সিলিং ফ্যানে ঝুলে যুবকের ‘আত্মহত্যা’ . সরকারে সাংবিধানিক বৈধতা নিয়ে সুস্পষ্ট বক্তব্য রাষ্ট্র পতির কচুয়ায় ভুয়া জন্মসনদ দিয়ে বিয়ে, ভুক্তভোগী পরিবারের অভিযোগ  ভাইকে ফাঁসাতে গিয়ে স্ত্রীকে কুপিয়ে হত্যা