সাহিত্য একাডেমির সদস্য বহাল রাখা’সহ পাঁচ দফা দাবিতে চাঁদপুর লেখক পরিষদের স্মারকলিপি পেশ

পপুলার বিডিনিউজ রিপোর্ট চাঁদপুর
আপডেটঃ জুন ১৩, ২০২৪ | ৪:৫৪
পপুলার বিডিনিউজ রিপোর্ট চাঁদপুর
আপডেটঃ জুন ১৩, ২০২৪ | ৪:৫৪
Link Copied!
সাহিত্য একাডেমির সকল সাধারণ সদস্য( যারা জীবিত) বহাল রাখা,  দ্বিতীয় দফায় প্রাথমিক সদস্য সংগ্রহের বিজ্ঞপ্তি আহবান, খোদ সাহিত্যকর্মী দ্বারা সাহিত্য একাডেমি পরিচালনা করা,  গঠনতন্ত্র অনুসরণপূর্বক কমিটি গঠনের  প্রক্রিয়া ও সাহিত্য একাডেমি পরিচালনা করা, সক্রিয় সাহিত্যকর্মীদের বিবেচনায় এনে সাহিত্য একাডেমির সৃজনশীল কাজগুলোতে সম্পৃক্ত করে নেয়ার ৫ দফা দাবিতে চাঁদপুর লেখক পরিষদ এর নেতৃবৃন্দ স্মারকলিপি পেশ করেন।
বৃহস্পতিবার দুপুরে  চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসানের নিকট স্মারকলিপি প্রদান করেন।
চাঁদপুর লেখক পরিষদের সভাপতি কবি, প্রাবন্ধিক ও গবেষক জাহাঙ্গীর হোসেন এবং সাধারণ সম্পাদক, কবি ও আবৃত্তিশিল্পী খোকন চন্দ্র মজুমদারের নেতৃত্বে  এ সময় সংগঠনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন দপ্তর সম্পাদক মুহাম্মদ নূরুল ইসলাম রাজিব, প্রচার সম্পাদক সাইফুল খান রাজিব ও সদস্য প্রাবন্ধিক আবদুল গনি।
এ সময় জেলা প্রশাসক স্মারকলিপিটি মনোযোগসহকারে পড়ায় এবং স্মারকলিপিটি সাদরে গ্রহণ করায় নেতৃবৃন্দ তাকে ধন্যবাদ জানান।
স্মারকলিপির শুরুতে উল্লেখ আছে, চাঁদপুর লেখক পরিষদ চাঁদপুর শহরে ২০০৫ সালের ৩০ জানুয়ারি প্রতিষ্ঠিত হয়।  সাহিত্য একাডেমি অন্যত্র দিয়ে দেয়ার সিদ্ধান্তের প্রতিবাদে চাঁদপুর লেখক পরিষদ ২০০৯ সালে তৎকালীন জেলা প্রশাসককে স্মারকলিপি পেশ করেন। অবশেষে সাহিত্য একাডেমি সাহিত্যকর্মীদের কাছেই থেকে যায়।
স্মারকলিপির অপর এক অংশে লেখা আছে,চাঁদপুর জেলার সাহিত্যকর্মীদের প্রাণের সংগঠন সাহিত্য একাডেমি।  প্রতিষ্ঠানটি গঠনতন্ত্র মোতাবেক পরিচালিত হয়নি ২০১২ সাল থেকে অন্তত ১০ বছর যাবৎ । ২০১২ সালের আগেও অনেকগুলো বছর একই হালে অতিবাহিত হয়েছিলো। আমাদের দেখা মতে, কখনই সন্তোষজনকভাবে প্রতিষ্ঠানটি পরিচালিত হয় নি। বলতে গেলে, বেশিরভাগ সময়ই অসাংগঠনিকভাবেই চলে আসছে।
সাধারণ সদস্য ( যারা জীবিত) বিষয়ে স্মারকলিপিতে বলা আছে , ২০১২ সালে পূর্ণাঙ্গ কমিটি গঠনের পূর্বে যারা সাধারণ সদস্য নির্বাচিত হয়েছেন- এ যাবৎ তাদের নিয়ে কোন একটি সাধারণ সভা করার উদ্যোগ নেয়া হয়নি। ফলে এসব সাধারণ সদস্য বিষয়ে নিষ্ক্রিয়তার প্রশ্ন  তুলে যাতে বাদ না যায় সে ধরনের সিদ্ধান্ত নিলে যথাযথ হবে। আরেক দফা প্রাথমিক সদস্য সংগ্রহ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশের জন্য স্মারকলিপিতে  আহবান করেন।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
কোটা আন্দোলন: সারাদেশে নিহত ১০, আহত পাঁচশতাধিক কোটা আন্দোলনে হতাহতের ঘটনা তদন্তে বিচারবিভাগীয় কমিটি গঠন সারাদেশে রেল যোগাযোগ বন্ধ আপিল বিভাগের শুনানি এগিয়ে আনার ব্যবস্থা হচ্ছে: আইনমন্ত্রী ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা স্থগিত বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ করবে শিক্ষার্থীরা অহেতুক কতগুলো মূল্যবান জীবন ঝরে গেল : প্রধানমন্ত্রী শাহরাস্তিতে কৃষকের জমি কেটে এক পরিবারের জন্য রাস্তা করলেন চেয়ারম্যান হাজীগঞ্জে শিক্ষার্থীদের সাথে ছাত্রলীগের ধাওয়া পাল্টা ধাওয়া শাহরাস্তিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ ও সড়ক অবরোধ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মতলবে রাতে রাস্তা কেটে দেয়ার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঢাবি, ৬টার মধ্যে হল ছাড়ার নির্দেশ ফরিদগঞ্জে পুষ্টি বাগান তৈরির উপকরণ বিতরণ দেশের সব স্কুল- কলেজ অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা আশুরার রোজার গুরুত্ব ও ফজিলত ফরিদগঞ্জে সম্পত্তি নিয়ে বহিরাগতদের দিয়ে সন্ত্রাসী হামলা: আহত ১২ চাঁদপুরে আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলা, দুইপক্ষের ইটপাটকেল নিক্ষেপ: আহত ১০ বাবা-মার সম্মানের কথা বলে নিজেকে ছাত্রলীগ থেকে বহিষ্কার ঘোষণা কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলা, ১২৪ ছাত্রলীগ নেতার পদত্যাগ