শরীরের পুষ্টি চাহিদা হেলদি কোয়ারেন্টাইন

ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ২৮, ২০২০ | ৪:২৪
ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ২৮, ২০২০ | ৪:২৪
Link Copied!

মহামারী করোনাভাইরাস প্রতিরোধে বিশ্বজুড়ে ঘরবন্দী মানুষ। জিমে যাওয়া বন্ধ, অনেকের আবার ফুরিয়ে যাচ্ছে মজুদ করা খাবার। কোয়ারেন্টাইনে থাকাকালীন শুধু খেলেই হবে না, ভাবতে হবে স্বাস্থ্যকর ডায়েটের কথাও। পূরণ করতে হবে শরীরের পুষ্টি চাহিদা।

এই সময়ে পাঁচ প্রকারের খাবারে পুষ্টি চাহিদা পূরণ সম্ভব বলে মনে করেন ক্লেমসন বিশ্ববিদ্যালয়ের ফুড সাইন্স অ্যান্ড হিউমেন নিউট্রিশন ব্যাচলর, ইউনিভার্সিটি অব সাউথ ক্যারোলিনা কমিউনিটি’র ডায়াবেটিক ইনটার্ন চিকিৎসক জ্যাকলিন পেসিয়ারোনি।

ফল: হিমায়িত, টাটকা বা ফলের জুসও হতে পারে। আঙ্গুর জাতীয় হিমায়িত ফল দিয়ে ভালো স্মুদি তৈরি করা যায়। এতে পর্যাপ্ত ভিটামিন ও খনিজ উপাদান পাওয়া যায়। যা দীর্ঘদিন কোয়ারেন্টাইনের সময় পুষ্টি চাহিদা পূরণের ভালো উৎস হতে পারে।

বিজ্ঞাপন

তরল জাতীয় ফলের মেয়াদ ২ বছর পর্যন্ত থাকে এবং হিমায়িত খাবার নয় মাস পর্যন্ত ভালো থাকে।

শাকসবজি: ফলের মতোই সবজিও হিমায়িত, টাটকা অথবা তরল জাতীয় হতে পারে। হিমায়িত সবজি্তেও প্রায় শতভাগ পুষ্টিউপাদান বিদ্যমান থাকে। তবে কোনোকিছু না থাকার চেয়ে তরল জাতীয় সবজি থাকা ভালো। তরলজাতীয় সবজি বাছাইয়ের ক্ষেত্রে সোডিয়ামের পরিমাণ যেন কম থাকে তা নিশ্চিত করতে হবে। অবশ্য রান্নার আগে পানিতে ভিজিয়ে রাখতে সোডিয়ামের পরিমাণ কমে আসবে।

তরল জাতীয় সবজি দুই থেকে পাঁচ বছর মেয়াদ থাকে আর হিমায়িত সবজির মেয়াদ এক বছর পর্যন্ত।

বিজ্ঞাপন

প্রোটিন: প্রোটিনের কথা চিন্তা করলেই মনে আসে চিকেন ব্রেস্ট বা স্টিক। খাদ্যতালিকায় নানাভাবেই প্রোটিন যোগ করা যায়। হিমায়িত বা ক্যানজাতীয় বিকল্প উপায় হতে পারে। উদ্ভিজ্জ জাতীয় প্রোটিনের ভালো উৎস বাদাম, বিচি এবং বীজ জাতীয় খাবার। এক কাপ কালো শিমের বিচিতে ১৫ গ্রাম প্রোটিন পা্ওয়া যায়। পিনাট বাটার তিন মাস পর‌্যন্ত মেয়াদ থাকে। ক্যানড করা চিকেন, টুনা বা স্যালমন মাছ পাঁচ বছর পর‌্যন্ত মেয়াদ থাকে এবং হিমায়িত হলে এক বছর পর‌্যন্ত ভালো থাকে।

শস্যজাতীয় খাবার: এসব খাবার প্রাকৃতিকভাবেই দীর্ঘদিন ভালো থাকে। গম বা ব্রাউন রাইস তেমন সুস্বাদু না হলেও এতে পুষ্টিতে ভরপুর। পরিশোধিত শস্যজাতীয় খাবার- সাদা রুটি, পাস্তা দীর্ঘদিন মজুদ রেখে খাওয়া যায়। ওটমিল, বাদামি চাল, ক্যুইনো দীর্ঘদিন শেলফে রেখে খাওয়া যায়।

দুগ্ধজাত খাবার: দুধ, পনির দই এসব দুগ্ধজাত খাবার তৈরিই করা হয় দীর্ঘদিন মজুদ রেখে খাওয়ার জন্য। কোয়ারেন্টাইন জীবনের খাবার হিসেবে ভালো উৎস হতে পারে গুঁড়ো দুধ।

ঘরে বসে থেকে দীর্ঘ সময় কাটানো কষ্টকর। এ সময়টাতে উপভোগ্য করে তোলার জন্য নতুন নতুন রেসিপি শিখে রান্না করতে পারেন। টাটকা খাবার সব সময় নাও পেতে পারেন বিকল্প অবশ্যই বেছে নিতে হবে।

সংশ্লিষ্ট সংবাদ:

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
ঈদ স্পেশাল ট্রেন চলাচল শুরু ঈদে ট্রাফিক শৃঙ্খলা-যানজট এড়াতে ২২ দফা নির্দেশনা পুলিশের বছরে দশ হাজার বেকারকে প্রশিক্ষণ দিয়ে চাকরির ব্যবস্থা করবে আস-সুন্নাহ ফাউন্ডেশন কুয়েতে ভবনে ভয়াবহ আগুন, নিহত অন্তত ৩৯ চাঁদপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষ, অটোরিকশা চালক নিহত প্রেমের বিয়ে, ইতালি যাওয়া স্ত্রী’র পরকীয়া মানতে পারেনি ইসমাইল মা-বাবাকে একসাথে হারালো ‘জমজ তিন সন্তান’ হাজীগঞ্জের সিএনজি পিকআপ সংঘর্ষে চারজন আহত জমে উঠছে মতলব উত্তরের কোরবানির পশুর হাট চাঁদপুরে ২৮ ধরণের দেশীয় ফল নিয়ে পুলিশের গ্রীষ্মকালীন উৎসব চাঁদপুরে বিক্রয় প্রতিনিধিকে অজ্ঞান করে টাকা ছিনতাই মতলব দক্ষিণ পানিতে ডুবে দুই বোনের মৃত্যু ১৭ দিনের ছুটিতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান রাজারগাঁও বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হাইমচরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে গর্ভবতী নারী ও শাশুড়িকে পিটিয়ে রক্তাক্ত হাজীগঞ্জে বালুবাহী পিকআপ ও সিএনজি সংঘর্ষে স্বামী-স্ত্রীসহ তিনজন নিহত, এতিম হয়ে গেল তিন সন্তান জব্দ হওয়া হাজারো যানবাহন খোলা আকাশের নিচে, রাজস্ব হারাচ্ছে সরকার ঈদের আগেই প্রধানমন্ত্রীর উপহারের ঘরে উঠছে ১৮ হাজার পরিবার চাঁদপুরের পশুর হাট: আলোচনায় ফরিদগঞ্জের ১৫ লাখ টাকার ‘জায়েদ খান’ মতলবে ঈদ সামনে রেখে গরুকে খাওয়ানো হচ্ছে নিষিদ্ধ ওষুধ